"> স্বাদু পানির মাছ উৎপাদনে বিশ্বে দ্বিতীয় স্থানে বাংলাদেশ স্বাদু পানির মাছ উৎপাদনে বিশ্বে দ্বিতীয় স্থানে বাংলাদেশ – cnbangla
  1. admin@cnbangla.com : admin :
শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০২:৩৭ অপরাহ্ন

স্বাদু পানির মাছ উৎপাদনে বিশ্বে দ্বিতীয় স্থানে বাংলাদেশ

অনলাইন ডেস্ক
  • আপডেটের সময় : শুক্রবার, ৪ সেপ্টেম্বর, ২০২০
  • ১৫ সময় দর্শন

স্বাদু পানির মাছ উৎপাদনে তৃতীয় থেকে দ্বিতীয় স্থানে উঠে এসেছে বাংলাদেশ।  ২০১৭ সালে স্বাদু পানির মাছ উৎপাদন বাড়ার হারে বাংলাদেশ পঞ্চম থেকে তৃতীয় স্থানে উঠেছিল। আর চাষের মাছে বরাবরের মতো পঞ্চম স্থানে থাকলেও বেড়েছে পতিত পুকুরে মাছের চাষ। অর্থাৎ মাছ উৎপাদন বাড়ার হারে ২০১৯ সালে সর্বকালের রেকর্ড ভেঙেছে দেশ। 

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) বৈশ্বিক প্রতিবেদন ‘দ্য স্টেট অব ওয়ার্ল্ড ফিশারিজ অ্যান্ড অ্যাকুয়াকালচার–২০২০ অনুযায়ী, ২০১৯ সালে বিশ্বে প্রায় ১৮ কোটি টন মাছ উৎপাদন হয়। এসব মাছের অর্ধেকেরও বেশি অভ্যন্তরীণ উৎসের বা স্বাদু পানির। বাকি মাছ সামুদ্রিক।সম্প্রতি প্রকাশিত ওই প্রতিবেদন অনুযায়ী, স্বাদু পানির মাছ উৎপাদন বাড়ার হারে তৃতীয় থেকে দ্বিতীয় স্থানে উঠে এসেছে বাংলাদেশ। আর প্রথম স্থানে রয়েছে চীন, দ্বিতীয় ভারত। 

প্রতিবেদন বলছে, বিশ্বে মাছ চাষের হার বেড়েছে ৫২৭ শতাংশ আর মাছ খাওয়ার হার বেড়েছে ১২২ শতাংশ। চাষের মাছে বাংলাদেশের অবস্থান পঞ্চম স্থানেই রয়েছে। এ ক্ষেত্রে বাংলাদেশের চেয়ে এগিয়ে চীন, ভারত, ইন্দোনেশিয়া ও ভিয়েতনাম।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায়  পপুলার আইটি